অনলাইনে আছেন

  • জন ব্লগার

  • ৩১ জন ভিজিটর

মরবি কেন? ট্যাক্স দিয়ে মর!

লিখেছেন আফগানী বুধবার ০৪ সেপ্টেম্বর ২০১৯

কোনো দেশ উন্নত হওয়ার লক্ষণ হলো সে দেশে নাগরিকদের সেবা বেড়ে যাবে। শিক্ষা, চিকিৎসা, খাদ্য, পানি, জ্বালানি, পাওয়ার, পরিবহন, বিনোদন, বর্জ্য ব্যবস্থাপনা, শপিং মল ইত্যাদি সহজলভ্য হয়ে যাবে।

 

আর আমদের দেশ উন্নত হওয়ার লক্ষণ হলো ট্যাক্স বেড়ে যাবে। আমরা নাকি মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছি তাই, 

বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। 

গ্যাসের দাম বাড়ানো হয়েছে। 

ওয়াসার ময়লা পানির শরবতের দাম বাড়ানো হয়েছে। 

যত্রতত্র ময়লা পড়ে থাকে অথচ সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা প্রতিবছর তাদের ফি বাড়ায়। 

প্রতিবছর ট্রেড লাইসেন্স জ্যামিতিক হারে বাড়ে। 

বেশিরভাগ রাস্তাই থাকে ভাঙ্গা, জলবদ্ধতার কথাই না বললাম কিন্তু পৌর কর প্রতিবছরই বাড়ানো হয়। 

এখন আমাদের মানবতার আম্মো বলেছেন সব উন্নত দেশে হাইওয়েতে ট্যাক্স দিতে হয় আমাদের দেশেও চালু করা হবে। অথচ সেসব দেশে রাস্তা ভালো, ম্যানেজমেন্ট ভালো, যানজট নেই, দুর্ঘটনা নেই। 

 

আমাদের দেশের সড়ক ও মহাসড়কে নির্মিত ব্রিজ, সেতু থেকে টোল আদায়ের রীতি রয়েছে। এবার জাতীয় মহাসড়ক ব্যবহার করলে টোল দিতে হবে। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় হাসিনা এ নির্দেশ দেয়।

 

হাসিনা আরো বলে, উন্নত দেশের মতো আমাদের দেশেও বড় বড় মহাসড়ক যেমন ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা রংপুর ও ঢাকা-ময়মনসিংহ এসব মহাসড়কে টোলের ব্যবস্থা রাখতে হবে। কেবল তাই নয়, টোলের মাধ্যমে আদায় করা টাকার জন্য একটি আলাদা ব্যাংক হিসাব করতে হবে। সেই টাকা দিয়ে মহাসড়কগুলো সংস্কার করা যাবে। 

 

প্রতিটা সেবা খাতেই যদি সরকারকে আলাদাভাবে ট্যাক্স দেই তাহলে যেসব কাজে আমাদের কোনো সেবা হয় না সেসব থেকে সরকার ট্যাক্স নিতে পারবে না। যেমন পণ্য আমদানি, ট্রেড লাইসেন্স, ভূমি কর, আয়কর ইত্যাদি ইত্যাদি।  

 

যানজটের কথা নাই বললাম! বাংলাদেশে সবচেয়ে বেশি মানুষ মরে সড়ক দুর্ঘটনায়। এতো বেশি মহামারী সমস্যা আর কোনটা নয়। আপনাদের জানিয়ে রাখি শুধু এই কুরবানী ঈদেই সড়কে মৃত্যু হয়েছে প্রায় তিনশত তাজাপ্রাণের। অথচ এই মরণফাঁদ মহাসড়কের জন্যও ট্যাক্স দিতে হবে। মরবি কেন? ট্যাক্স দিয়ে মর! 


হাসিনা আওয়ামী লীগ
০ টি মন্তব্য      ২৬০ বার পঠিত         

লেখাটি শেয়ার করতে চাইলে: