অনলাইনে আছেন

  • জন ব্লগার

  • ৪৮ জন ভিজিটর

বিয়ের পথ সহজ করে দিন...

লিখেছেন Shahmun বৃহস্পতিবার ১৪ এপ্রিল ২০২২
আমাদের সমাজে বিয়ের ক্ষেত্রে এক অদ্ভুত প্রথা চালু রয়েছে। যেমন কোন তরুণ-তরুণী যদি তার থেকে বয়সে বেশ বড় বা তালাকপ্রাপ্ত কাউকে বিয়ে করার ইচ্ছা পোষণ করে, তাহলে আমাদের সমাজের অধিকাংশ মানুষের প্রতিক্রিয়া হবে এটা যে, "ভাই/ বোন, তুমি কি পাগল হয়ে গেছো? তোমার কি কোন কিছু কম আছে? " ইত্যাদি।
কিন্তু এই রকম মনোভাব আমাদের মাঝে কিভাবে আসলো? কোথা থেকে আমরা শিখলাম? এটা তো আমাদের রাসুল সাঃ এর সুন্নাহের একেবারেই বিপরীত আচরণ। কোন জিনিসকে গুরুত্ব দিতে হবে আর কোনটি গুরুত্বহীন, সেটা আল্লাহ পাক ও তার তার রাসুল সাঃ আমাদের শিখিয়ে দিয়ে গেছেন।
বিয়ের আগে পাত্র ও পাত্রীর শুধু দুইটি ব্যাপার আল্লাহ পাক এখানে উল্লেখ করেছেন। তাদের কি বিয়ের বয়স হয়েছে? তারা কি সালেহীন (অর্থাৎ ভালো মানুষ? আল্লাহ পাকের সাথে তাদের সম্পর্ক কি ভালো?)। অথচ আমরা এখন বিয়ের আগে কত পূর্বশর্ত লাগিয়ে দেই।
রাসুল সাঃ আল্লাহ পাকের কাছে আশ্রয় চেয়েছেন এমন সমাজ থেকে যেখানে প্রচুর অবিবাহিত যুবক যুবতী যারা বিয়ে করছে না বা করতে পারছে না। হারাম সম্পর্ক এখন খুবই সহজ কিন্তু কেউ যদি সম্পর্ক হালাল করতে চায় তার জন্য রয়েছে সমাজের বাধা। এতে জয় শুধু শয়তানের। কারণ মানুষ সহজ পথই বেছে নেবে। যতক্ষণ না আমরা আমাদের অবিবাহিত ছেলে মেয়েদের, আমাদের তালাকপ্রাপ্ত ভাই বোনদের বিয়ে সহজ করে না দিচ্ছি, ততদিন শয়তানই জিতে যাচ্ছে।

বিয়ে
০ টি মন্তব্য      ১৩৭ বার পঠিত         

লেখাটি শেয়ার করতে চাইলে: