অনলাইনে আছেন

  • জন ব্লগার

  • ২২ জন ভিজিটর

ছাত্রলীগের শিক্ষক নির্যাতন

লিখেছেন আফগানী বৃহস্পতিবার ১৭ মার্চ ২০২২

কুয়েটে লালনশাহ হলের ডিসেম্বর'২১ মাসের খাদ্যব্যবস্থাপক (ডাইনিং ম্যানেজার) নির্বাচন নিয়ে কুয়েট ছাত্রলীগের সাধারণ স¤পাদক সাদমান নাহিয়ান সেজান তার অনুগতকে নির্বাচিত করতে মঙ্গলবার (৩০ নভেম্বর) ড. মো. সেলিমের অফিসে ঢুকে অশালীন আচরণ ও মানসিক নির্যাতন করেন। পছন্দের ব্যক্তিকে ওই পদে বসাতে ড. সেলিম হোসেনকে বেশ কয়েকদিন ধরে নিয়মিত হুমকি দিচ্ছিলেন। এরই ধারাবাহিকতায় বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে সাদমান নাহিয়ান সেজানের নেতৃত্বে কয়েকজন ছাত্র ক্যাম্পাসের রাস্তায় ড. সেলিম হোসেনকে জেরা করে এবং তাকে অনুসরণ করে তার ব্যক্তিগত কক্ষে (তড়িৎ প্রকৌশল ভবন) ঢোকে।

 

সিসি টিভি ফুটেজে দেখা যায়, তারা প্রায় আধঘণ্টা ওই শিক্ষকের সঙ্গে দরজা বন্ধ করে অবস্থান করে। এরপর ড. সেলিম হোসেন দুপুরে খাবারের খাওয়ার জন্য বাসায় যান। দুপুর ২টার দিকে তার স্ত্রী লক্ষ্য করেন ড. সেলিম বাথরুম থেকে বের হচ্ছেন না। পরে দরজা ভেঙে তাকে উদ্ধার করে খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালে নেওয়া হলে, কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এই ঘটনায় ছাত্রলীগের সেক্রেটারিসহ চারজনকে আজীবন বহিষ্কার করে কুয়েট কর্তৃপক্ষ।  

 

পৃথিবীর সূচনা লগ্ন থেকে জাতি গড়ার কারিগর শিক্ষিকদের সবাই শ্রদ্ধার পাত্র হিসেবে দেখেন, কিন্তু ছাত্রলীগ সেই শ্রদ্ধার সর্বোচ্চ স্থানে আঘাত করেছে, গায়ে হাত তুলেছে, মুহুর্মুহ আঘাতে প্রজন্ম গড়ার কারিগর শিক্ষকের দেহ রক্তাক্ত হয়েছে বারবার। বিভিন্ন পত্রিকার প্রতিবেদন ও সিনোপসিসে দেখা যায় ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত শিক্ষক লাঞ্ছিত হয়েছেন অন্তত ১৫৭ জন। সাস্টের জাফর ইকবাল স্যারের স্ত্রী ড. ইয়াসমীন হককে হেনস্তার প্রতিক্রিয়ায় তিনি বলেন, আমার গলায় দড়ি দিয়ে মরা উচিত।

 

২০১৪ সালে অন্তত ০৯ জন শিক্ষক লাঞ্ছিত ও হেনস্তার শিকার হন। ২০১৫ সালে অন্তত ১৪ জন শিক্ষক লাঞ্ছিত ও হেনস্তার শিকার হন। ২০১৬ সালে ২৪ শিক্ষক লাঞ্ছিত ও হেনস্তার শিকার হন। ২০১৭ সালে শিক্ষক লাঞ্ছিত অন্তত ১৫ জন। ২০১৮ সালে শিক্ষক লাঞ্ছিত ২১ জন ও ২০১৯ সালে হেনস্তার শিকার হন ২৩ জন শিক্ষক।

 

২০১৮ ও ২০১৯ সালে ৪৪ জন শিক্ষক লাঞ্ছিত হওয়ার ঘটনা ঘটে। এর মধ্যে উল্লেখ যোগ্য হলো কোটা সংস্কার আন্দোলনকে ইস্যু করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের লাঞ্ছিত করা হয়। দেশব্যাপী কোটাবিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের সমর্থনে সামাজিক যোগাযোগ মাধ্যমে সোচ্চার ছিলেন মাইদুল ইসলাম। ফলে ২৩ জুলাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সদস্য ইফতেখার উদ্দিন আয়াজ তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারায় ওই শিক্ষকের বিরুদ্ধে হাটহাজারী থানায় একটি এজাহার দায়ের করেন। পরে সেটি মামলা হিসেবে রেকর্ড করা হয়। 

 

এই মামলায় মাইদুল ইসলামকে জেলে যেতে হয় এবং তিনি চাকুরিও হারান। ঢাবিসহ কয়েকটি প্রতিষ্ঠানে ছাত্রলীগ কোটা সংস্কারের পক্ষে থাকা শিক্ষকদের উপর হামলা করে লাঞ্ছিত করে। ২০২০ ও ২০২১ সালে শিক্ষক নির্যাতনের ঘটনা ঘটে ৩০টি। এর মধ্যে সবচেয়ে মর্মান্তিক ছিল কুয়েটের ড. সেলিম হোসেন স্যারের ঘটনা। এই ঘটনায় তিনি ইন্তেকাল করেন।  

 

ছাত্রলীগ কর্তৃক শিক্ষক নির্যাতনের কিছু উলে­খযোগ্য ঘটনা

৩০ জুন ২০১৮; কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার সময় নিজের পরিচয় দেয়ার পরও রেহাই পাননি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রধান লাইব্রেরিয়ান এবং তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক ড. জাভেদ আহমেদ। (রোববার) ১৫ জুলাই ২০১৮ সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা, মামলা ও নির্যাতনের প্রতিবাদে শিক্ষক ও শিক্ষার্থীদের কর্মসূচিতে আবারও হামলা চালিয়েছে ছাত্রলীগ।

 

‘ছাত্রলীগ কর্মী’র নেতৃত্বে শিক্ষককে পিটিয়ে আহত: 

০৯ আগস্ট ২০১৭ বরিশালের মুলাদী কলেজের এক শিক্ষককে গতকাল মঙ্গলবার পিটিয়ে গুরুতর আহত করা হয়েছে। এ ঘটনায় মো. শাওন নামের এক ছাত্রসহ আটজনের নামে মামলা করেছে কলেজ কর্তৃপক্ষ। শাওন সকাল সাড়ে ১০টার দিকে বহিরাগত ১০-১৫ জনকে সঙ্গে নিয়ে কলেজে প্রবেশ করেন। তাঁরা কলেজের স্নাতক ভবনের ২০২ নম্বর কক্ষে গিয়ে পাঠদানরত ইসলামের ইতিহাসের শিক্ষক আবদুল আলিমের উপর চড়াও হন। শিক্ষার্থীদের সামনেই তাঁকে বেঞ্চের পায়া এবং রড দিয়ে পেটানো হয়। মেঝেতে লুটিয়ে পড়লে আলিমকে এলোপাতাড়ি কিল-ঘুষি-লাথি মারা হয়। তাঁকে রক্ষা করতে গিয়ে বাংলা বিভাগের শিক্ষক হাফিজ আহম্মেদ শারীরিকভাবে লাঞ্ছিত হন।

 

বাজিতপুরে মাদ্রাসার সুপারকে মারধর

০৭ জুন ২০১৭ তারিখে কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলায় পিরিজপুর ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপারিনটেনডেন্টকে মারধর করা হয়েছে। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা কমিটি নিয়ে দ্বন্দ্বের জের ধরে ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মো. ঝিনুকের নেতৃত্বে তাঁর ওপর হামলা হয়। স্থানীয় নেতা-কর্মীরা তাঁর ওপর হামলা চালান বলে অভিযোগ উঠেছে। ওই সুপারের নাম আবু বক্কর সিদ্দিক। হামলায় কয়েকজন আহত হয়েছেন।’

 

পাংশায় শিক্ষককে রড ও হাতুড়িপেটা:

১৪ আগস্ট ২০১৭ রাজবাড়ীর পাংশা উপজেলায় পাংশা জর্জ পাইল মডেল উচ্চবিদ্যালয়ের এক শিক্ষককে গত শনিবার রাতে রড ও হাতুড়ি দিয়ে পিটিয়ে গুরুতর আহত করা হয়েছে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে উপজেলা ছাত্রলীগের নেতাসহ ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আহত শিক্ষকের নাম তপন কুমার সরকার (৪৮)। তিনি ওই বিদ্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী শিক্ষক। তাঁর বাড়ি পাংশা পৌর এলাকার নারায়ণপুর গ্রামের দত্তপাড়া এলাকায়।

 

(১৩ মার্চ ২০১৬)  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষকে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে। গত শুক্রবার রাতে প্রাধ্যক্ষ ওই হলের গণরুম পরিদর্শনে গেলে এ ঘটনা ঘটে। শুক্রবার রাত সাঙেনয়টার দিকে তাঁদের খোঁজখবর নিতে প্রাধ্যক্ষ ওবায়দুর রহমান মীর মশাররফ হোসেন হলের গণরুমে যান। এ সময় ছাত্রলীগের নেতা-কর্মীরা তাঁকে দেখে উত্তেজিত হয়ে ওঠেন। একপর্যায়ে ওই হলের আবাসিক শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহসম্পাদক ইকরাম উদ্দিনসহ ছাত্রলীগের সাত-আটজন নেতা-কর্মী ওবায়দুর রহমানকে গালিগালাজ করেন।

 

(০৯ আগস্ট ২০১৬) কুষ্টিয়া সদর উপজেলার হাসানবাগ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ দুজনকে গতকাল সোমবার মারধর করা হয়েছে। অভিযোগ উঠেছে, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও সদর থানা যুবলীগের নেতারা এ ঘটনা ঘটিয়েছেন।

ইসলামী বিশ্ববিদ্যালয় থানার ওসি শফিকুল ইসলাম বলেন, শিক্ষকদের লাঠি ও হকিস্টিক দিয়ে পেটানো হয়েছে বলে লিখিত অভিযোগ পেয়েছেন।

 

ছাত্রলীগের হাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষক লাঞ্ছিত হওয়ার ঘটনায় শিক্ষকদের ডাকা কর্মবিরতিতে অচল বুয়েট

১৪ এপ্রিল ২০১৫ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষক লাঞ্ছিত হওয়ার ঘটনায় শিক্ষকদের ডাকা কর্মবিরতিতে কার্যত অচল হয়ে পড়েছে বুয়েট। আগামী শনিবারের মধ্যে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা না হলে আরও কঠোর কর্মসূচি দেয়ার বিকল্প থাকবে বলে জানিয়েছে বুয়েট শিক্ষক সমিতি। এদিকে লাঞ্ছিত শিক্ষক অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলমকে অপসারণের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন করেছে বুয়েট ছাত্রলীগ।

 

ঢাবি শিক্ষক জোবাইদা নাসরীনকে ছাত্রলীগ নেত্রীদের মারধর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে ছাত্রলীগ নেত্রীদের সংঘর্ষ থামাতে গিয়ে নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জোবাইদা নাসরীন হামলার শিকার হয়েছেন। গত রোববার রাতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের সময় তার ওপর এই হামলার ঘটনা ঘটে। তিনি আরও বলেন, 'ছাত্রলীগ নেত্রীরা আমার চুল ধরে টানাটানি করে। আমার শরীরে আঘাত করে। আমি বিষয়টি হল প্রশাসনকে জানিয়েছি। হল প্রশাসন বলছে, ব্যবস্থা নেবে। এ ছাড়া এ বিষয়ে ঢাকা 

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিকেও অবহিত করেছি।'

০৮ জানুয়ারি, ২০২০/ যায়যায়দিন

 

নারী প্রভাষকের হিজাব টেনে খুলে নিলেন ছাত্রলীগ নেতা

টাঙ্গাইলের নাগরপুর সরকারি কলেজের সাবেক ভিপিসহ কয়েকজন ছাত্রলীগ নেতাকর্মীর বিরুদ্ধে ওই কলেজের এক নারী প্রভাষককে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। গতকাল বৃহ¯পতিবার রাত ৮টায় উপজেলা শহরের বাজারে কেনাকাটা করাকালে ওই প্রভাষক এ ঘটনার শিকার হন। পরে শুক্রবার সকালে থানায় ওই প্রভাষকের করা মামলায় বাবু নামে এক ছাত্রলীগকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এ মামলার অপর আসামিরা হলেন, নাগরপুর সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ও কলেজ ছাত্রলীগ শাখার সাবেক সাধারণ স¤পাদক আল-মামুন, উপজেলা আওয়ামী লীগের উপ প্রচার ও প্রকাশনা স¤পাদক সাদিকুর রহমান বিপ্লব।

২০ মার্চ ২০২০/ জাগো নিউজ

 

চাঁদা না দেয়ায় শিক্ষককে পেটালো ছাত্রলীগ

তিন লাখ টাকা চাঁদাবাজির অভিযোগে ঝালকাঠির নলছিটি পৌর ছাত্রলীগের চার নেতার বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। বৃহ¯পতিবার রাতে স্থানীয় প্যালেস্টাইন টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের প্রভাষক মো. মামুন কবির বাদি হয়ে এ মামলা দায়ের করেন। মামলার আসামিরা হলেন, পৌর ছাত্রলীগের সভাপতি মো. কাওসার সরদার (সালমান), যুগ্ম স¤পাদক রাইসুল রবিন (রবিন প্যাদা), সাংগঠনিক স¤পাদক তানভীর হোসেন ও ছাত্রলীগ নেতা শুভ দাস। মামলা দায়েরের পর বৃহ¯পতিবার রাতে শহরের কলবাড়ি এলাকায় অভিযান চালিয়ে শুভ দাসকে গ্রেফতার করেছে পুলিশ।

২১ নভেম্বর ২০২০/ যমুনা টিভি

 

রাবিতে ছাত্রলীগের সঙ্গে ধস্তাধস্তি, শিক্ষকদের গুলি করার হুমকি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট সভা স্থগিত করার জন্য উপাচার্যের সঙ্গে কথা বলতে গেলে চাকরিপ্রত্যাশী ছাত্রলীগের সাবেক-বর্তমান নেতা–কর্মীরা ধাক্কা দিয়ে শিক্ষকদের সরিয়ে দিয়েছেন। আজ মঙ্গলবার সকালে উপাচার্যের বাসভবনের সামনে এ ঘটনা ঘটে। এ সময় ছাত্রলীগের নেতা–কর্মীদের জটলার মধ্যে থেকে এক ব্যক্তি শিক্ষকদের গুলি করে দেওয়ার হুমকি দেন।

০৪ মে ২০২১/ প্রথম আলো

 

আসিফ নজরুলকে গণপিটুনি দিয়ে বিতাড়িত করা হবে: লেখক ভট্টাচার্য

ছাত্রলীগের সাধারণ স¤পাদক লেখক ভট্টাচার্য বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল শিক্ষক নামের কলঙ্ক। গণপিটুনি দিয়ে আসিফ নজরুল গংদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাটি থেকে বিতাড়িত করা হবে। মঙ্গলবার (১৭ আগস্ট) অধ্যাপক আসিফ নজরুল তার ভেরিফাইড ফেসবুক পেজে লেখেন, সুষ্ঠু নির্বাচন হলে কাবুল বিমানবন্দর ধরনের দৃশ্য বাংলাদেশেও হতে পারে। ওই স্ট্যাটাসের প্রতিক্রিয়ায় ছাত্রলীগের নেতারা এসব কথা বলেন। 

১৮ আগস্ট ২০২১/ জাগো নিউজ

 

ছাত্রলীগ নেতার হুমকিতে হল প্রাধ্যক্ষ ও ৪ আবাসিক শিক্ষকের পদত্যাগ

বিজয় দিবসে বিশেষ খাবারের আয়োজনের সমস্ত টাকা দাবি করেন ছাত্রলীগের সাধারণ স¤পাদক মো. রাকিবুল হাসান রাকিব। তাদের সেই টাকা না দেওয়ায় ছাত্রলীগের হুমকি-ধমকিতে অপমানিত বোধ করায় পদত্যাগপত্র জমা দিয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের দোলনচাপা হলের প্রাধ্যক্ষ (প্রভোস্ট) ও ৪ আবাসিক শিক্ষক (হাউজ টিউটর)।

 

বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে তারা পৃথক পদত্যাগপত্র জমা দেন বলে জানিয়েছেন ওই শিক্ষকরা। জানা গেছে, ১৪ ডিসেম্বর বিকেলে এ ঘটনাটি ঘটে। এরপর ১৫ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট ও হাউজ টিউটরদের কয়েক দফা বৈঠক হলেও কোনো সমাধান না হওয়ায় তারা পদত্যাগের সিদ্ধান্ত নেন।

১৬ ডিসেম্বর ২০২১/ ডেইলি স্টার        


০ টি মন্তব্য      ১৪৬ বার পঠিত         

লেখাটি শেয়ার করতে চাইলে: