অনলাইনে আছেন

  • জন ব্লগার

  • ৩৯ জন ভিজিটর

হয়তো জীবনের সবচেয়ে খারাপ ঘটনার মাঝেই লুকিয়ে আছে হেদায়াত!

লিখেছেন Shahmun রবিবার ২৫ জুলাই ২০২১

আমার এক পরিচিত ভাইয়ের কথা বলি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স এবং মাস্টার্স শেষ করেছেন। তিনি বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত টপ থ্রি ক্লাস টপারদের মধ্যে একজন ছিলেন।

তিনি যখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন, তখন থেকেই তার ইচ্ছে ছিল, তিনি বিসিএস ক্যাডার হবেন। সেই লক্ষ্যে তিনি অনার্স ফাস্ট ইয়ার থেকেই নিজেকে প্রস্তুত করছিলেন। তার দৃঢ় বিশ্বাস ছিল, তিনি বিসিএস ক্যাডার হতে পারবেন। কারণ, তিনি নিজের মেধা এবং পরিশ্রমের ব্যাপারে ভীষণ আত্মবিশ্বাসী ছিলেন।

সেই আত্মবিশ্বাস থেকেই তিনি সরকারি চাকরিতে প্রবেশ করার শেষ বয়স পর্যন্ত বিসিএস পরীক্ষা দিয়ে গেছেন। কিন্তু কোনো এক অজানা কারণে তিনি বিসিএস ক্যাডার হতে পারেননি। সেই বড়ো ভাই এখন একটি প্রাইভেট কোম্পানীতে বেশ ভালো পোস্টেই চাকরি করেন।

সেই ভাই আমাকে বলেছিলেন, ‘তুমি জানো, বিসিএস না হওয়াটা ছিল আমার জীবনের সবচেয়ে টার্নিং পয়েন্ট। বিসিএস না হওয়াটা ছিল মহান আল্লাহর পক্ষ থেকে আমার জন্য সবচেয়ে বড়ো রহমত। কারণ, আমি সবসময় আমার মেধা ও আর পরিশ্রমের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম। আমার ধারণা ছিল, যেহেতু আমি টপ থ্রি ক্লাস টপারদের মধ্যে একজন, আর পরিশ্রমি তাই আমার বিসিএস এমনিতেই হয়ে যাবে। অর্থাৎ আমি বিশ্বাস করতাম, আমার যোগ্যতাই আমাকে বিসিএস পাইয়ে দিতে যথেষ্ট। কিন্তু যখন শেষ পর্যন্ত আমার বিসিএস হলো না, তখন আমি বুঝতে পারলাম, মেধা, যোগ্যতা আর সামর্থ্যই সবকিছু নয়। কেবল মেধা থাকলেই বিসিএস ক্যাডার হওয়া যাবে না। ওই উপরে একজন আছেন! সেই মহান রব যদি না চান, তাহলে হাজারো যোগ্যতা থাকার পরও বিসিএস ক্যাডার হওয়া সম্ভব নয়।

আর যদি কোনোভাবে আমি বিসিএস ক্যাডার হয়ে যেতাম, তাহলে এখনো হয়তো ভাবতাম, আমি আমার মেধার জোরেই বিসিএস ক্যাডার হয়েছি। এখানে মহান আল্লাহর কোনো দয়া নেই। আর আমিও নাফরমান হয়ে যেতাম এবং আল্লাহর দিকে ফিরে আসতাম না। ওই একটি ঘটনাই আমাকে মহান আল্লাহর দিকে ফিরিয়ে নিয়ে এসেছে। আলহামদুলিল্লাহ।

মোরাল অব দ্য স্টোরি: আমাদের জীবনে এমন অনেক খারাপ ঘটনাই ঘটে, যার কারণে আমাদের মনে হতে থাকে, আমার সব শেষ! কিন্তু সেই খারাপ ঘটনার মাঝেই হয়তো লুকিয়ে আছে হেদায়াত। সেজন্য প্রয়োজন ধৈর্য আর মহান আল্লাহর উপর পূর্ণ ভরসা রাখার মতো মানসিকতা।


জীবন হেদায়াত
১ টি মন্তব্য      ৩১২ বার পঠিত         

লেখাটি শেয়ার করতে চাইলে:

১ বছর পূর্বে

লাবিব আহসান

উপকৃত হলাম। ব্লগারকে ধন্যবাদ। ❤️

Reply