অনলাইনে আছেন

  • জন ব্লগার

  • ৩৫ জন ভিজিটর

ভারতের করোনা পরিস্থিতি দেখে সত্যিই ভয় লাগছে...

লিখেছেন জিবরান রবিবার ২৫ এপ্রিল ২০২১

 

আমি এবার ভয় পাচ্ছি। সত্যি সত্যিই ভয় পাচ্ছি। পাশ্ববর্তি দেশ ভারতের অবস্থা দেখে ভীষণ পাচ্ছি। ভারতের মতো অবস্থা বাংলাদেশের হতে খুব বেশি সময় নাও লাগতে পারে।

গতবছর যেখানে ভারতে একদিন সর্বোচ্চ আক্রান্ত সংখ্যা ছিলো ৯৮ হাজারের মত। এবারের সেখানে আক্রান্তের সংখ্যা বিশ্বের সমস্ত রেকর্ড ছাড়িয়ে গেছে। একদিনে সাড়ে তিন লক্ষ আক্রান্ত হয়েছে। আর সরকারি হিসেবে মৃত্যুবরণ করছে দৈনিক দুই হাজারের বেশি। কিন্তু স্থানীয় মানুষের বরাতে আন্তর্জাতিক মিডিয়াগুলো বলছে, নিহতের সংখ্যা আরও বেশি; যা সরকার প্রকাশ করছে না। রয়টার্স প্রকাশিত ভারতের শ্মশানগুলোর সামনে লাশের সারি দেখে অনুমান করা যায়, সেখানে কী ভয়াবহ অবস্থা। আর হাসপাতালগুলোতে রোগীদের উপচে পড়া ভিড় কিন্তু চিকিৎসা সেবা দেওয়া যাচ্ছে না এবং হাসপাতালের বারান্দায় রোগীরা অক্সিজেন না পেয়ে সেখানেই মারা যাচ্ছে। এই অবস্থা দেখে সত্যিই ভয় পাচ্ছি।

একইসাথে আমার পাকিস্তানি ভাই-বোনদের বিশাল মন দেখে নিজেকে ছোট লাগছে। ভীষণ ছোট লাগছে। যে ভারতের সরকার উঠতে-বসতে, খাইতে, নাইতে, এমনকি টয়লেট করার সময়ও পাকিস্তানকে গালি দেয়, সেই পাকিস্তানের মানুষ ইমরান খান এবং তার সরকারকে ভারতে সাহায্য পাঠানোর জন্য অনুরোধ করছে। এমনকি পাকিস্তানের একটি ফাউন্ডেশন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি পাঠিয়ে জানিয়েছে, তারা ৫০ টি অ্যাম্বুলেন্স এবং তাদের স্বেচ্ছাসেবকদের ভারতের মাটিতে পাঠাতে চায়।


ভারত সরকার পাকিস্তানের সাহায্য আদৌ গ্রহণ করবে কি না, সেটা পরের বিষয়। কিন্তু পাকিস্তানের মানুষ ভারতের মানুষের জন্য যে ভালোবাসা দেখিয়েছে তা নজিরবিহীণ। এটা মানুষের প্রতি মানুষের ভালোবাসা। সেই ভালোবাসা আমি বা আমরা দেখাতে পারিনি।
ভারতের এই করুন অবস্থা দেখে, আমি আমার না পাওয়া বিভিন্ন দাবি দাওয়ার হিসেব চুকাচ্ছিলাম। আমি ফেলানী হত্যার হিসেব চুকাচ্ছিলাম। আমার তিস্তা নদীর পাওনা পানির হিসেব চুকাচ্ছিলাম। আর মজা নিচ্ছিলাম। কিন্তু যখনই আমি আমার পাকিস্তানি ভাই-বোনদের দিকে তাকালাম, তখন নিজের ছোটলোকি আর নিঁচু মানসিকতার প্রমাণ পেলাম। আমরা ছোটলোকের জাত, আজীবন ছোটলোকই রয়ে গেলাম। কখনো নিজস্ব দাবি-পাওনার উর্দ্ধে উঠে উদার মনের পরিচয় দিতে পারিনি।

হয়তো অনেকেই আমাকে ভারতের দালাল বলতে পারে। কিন্তু ভারতের এই করুন অবস্থা দেখে সত্যিই কষ্ট পাচ্ছি। ভারতের মানুষদের জন্য কষ্ট পাচ্ছি। আল্লাহ ভারতের মানুষদের জন্য রহমত বর্ষণ করুন। আসুন, ভয়ানক এই মহামারির সময়ে দেনা-পাওনার হিসেব না করে ভারতের অসুস্থ মানুষগুলোর জন্য মন থেকে দুআ করি। আল্লাহ ভারতের মানুষের প্রতি সহায় হোন।


ভারত করোনা ভাইরাস
০ টি মন্তব্য      ২৪৪ বার পঠিত         

লেখাটি শেয়ার করতে চাইলে: