অনলাইনে আছেন

  • জন ব্লগার

  • ২৬ জন ভিজিটর

বাংলাদেশ সশস্ত্র বাহিনী এখন ঘাসকাটা বাহিনীতে পরিণত হয়েছে...

লিখেছেন Shahmun সোমবার ২৬ অক্টোবর ২০২০

তত্বাবধায়ক সরকারের সময়কার কথা! একদিন যাত্রাবাড়ি মোড়ে এক ট্রাফিক সার্জেন্টকে একটি ট্রাক দাড় করায়। ট্রাক ড্রাইভার সার্জেন্টকে প্রয়োজনীয় কাগজ-পত্র বের করে দেয়। কাগজ চেক করে দেখা যায়, তার ড্রাইভিং লাইসেন্সের আর মাত্র দু মাস মেয়াদ আছে। কিন্তু ট্রাফিক সার্জেন্ট বলে, দু মাস মেয়াদ থাকলে চলবে না! কমপক্ষে ছয় মাস মেয়াদ না থাকা লাগবে।

এরপর সেই ড্রাইভার অনেক কাকুতি মিনতি করে, তখন সার্জেন্ট তার কাছে টাকা দাবি করে! ট্রাক ড্রাইভার বাধ্য হয়ে সার্জেন্টের প্রস্তাবে রাজি হয় এবং তার হাতে ৫০০ টাকা তুলে দেয়। আর এই টাকা দেওয়ার দৃশ্য দেখে ফেলে সেনাবাহিনীর এক অফিসার। তিনি তখন পেট্রোল ডিউটিতে যাত্রাবাড়ি মোড়ে অবস্থান করছিলেন।

টাকা লেনদেনের দৃশ্য দেখে সেনাবাহিনীর সেই অফিসার ঘটনাস্থলে চলে আসেন এবং ড্রাইভারের কাছে পুরো ঘটনা জানতে চান। ড্রাইভার তাকে পুরো ঘটনা খুলে বলে এবং তার লাইসেন্স দেখিয়ে প্রমাণ করে যে, তার লাইসেন্সের এখনো দু মাস মেয়াদ আছে। তখন সেনাবাহিনীর সেই অফিসার পুলিশের সার্জেন্টকে বলে, ‘এই যে ট্রাকটা দাড় করেছিয়েন, এই ট্রাকের নিচ দিয়ে একবার ক্রলিং করে যাবেন, আবার ফিরে আসবেন! যতোক্ষণ থামতে বলব না, ততোক্ষণ ক্রলিং করে যাবেন আবার আসবেন। আপনার ঘুষ নেওয়ার এটাই শাস্তি।’

যে সেনাবাহিনীকে দেখলে আগে দুর্নীতিবাজ পুলিশরা কাপড় নষ্ট করতো, সেই সেনাবাহিনীর মেজর এখন পুলিশের গুলিতে মারা যায়। সেই সশস্ত্রবাহিনীর অফিসার এখন এমপি পুত্রের থাপ্পড় খেয়ে রাজপথে কান্নাকাটি করে। যে সেনাবাহিনীকে দেখলে আগে মানুষ স্বস্তি পেত, আশ্বস্ত হতো, সেই সেনাবাহিনীকে এখন বড় অসহায় মনে হয়! জনগণ তাদের দেখে আর আশ্বস্ত হতে পারে না! উল্টো আফসোস করে বলে, এই সেনাবাহিনী আর সেই সেনাবাহিনী নেই। এই সেনাবাহিনী এখন পথে ঘাটে পুলিশের গুলি খেয়ে মরে থাকে। এই সশস্ত্র বাহিনী এখন রাজপথে এমপি পুত্রের দেহরক্ষির থাপ্পড়ে দাঁত হারায়! তারপরও তাদের কিছু করার থাকে না।

গত সপ্তাহে গুলশান থেকে বৃষ্টিতে ভিজে বাইক নিয়ে বাসায় ফিরছিলাম। হাতিরঝিলে আসার সময় দেখি, সেনাবাহিনীর কতিপয় সদস্য বৃষ্টিতে ভিজে কাজ করছে! তাদের দেখে আমার কোথায় মায়া হবে, কিন্তু হলো করুনা! তাদরে দেখে আমার বেশ করুনা হচ্ছিল। যে সেনাবাহিনী দেশের নিরাপত্তায় নিয়োজিত থাকার কথা, সেই সেনাবাহিনী এখন ঘাস কাটা বাহিনীতে পরিণত হয়েছে। সেই সেনাবাহিনী তাদের ক্ষিপ্রতা হারিয়ে এখন ঘাস কাটা বাহিনীতে পরিণত হয়েছে, রাস্তার পিচ ঢালাই বাহিনীতে পরিণত হয়েছে, রাজমিস্ত্রীতে পরিণত হয়েছে। আর যে বাহিনী নৈতিকতাকে বিসর্জন দিয়ে সেচ্ছায় এমন ঘাসকাটা বাহিনীতে পরিণত হয়েছে, তাদের জন্য এর চেয়ে আরও বড় দুর্গতি অপেক্ষা করছে বলে আমার বিশ্বাস!


সেনাবাহিনী
০ টি মন্তব্য      ৩৮৭ বার পঠিত         

লেখাটি শেয়ার করতে চাইলে: