অনলাইনে আছেন

  • জন ব্লগার

  • ২৭ জন ভিজিটর

স্পেন পতনের ইতিহাস এবং কিছু কথা...

লিখেছেন জিবরান বুধবার ০১ জুলাই ২০২০

স্পেন শব্দটি মানসপটে ভেসে উঠা মাত্রই আমরা ভেবে থাকি যে, খ্রিস্টানদের বৃহৎ একটি শক্তি এসে খড়কুটোর মতো উড়িয়ে নিয়ে যায় মুসলিমদের। ৭০০ বছরের গড়ে তোলা সভ্যতার অধিকারীদের এক ধাক্কায় বের করে দেয় খ্রিস্টান শক্তি।
আমাদের কাছে ১৪৯২ সালটিই শুধুমাত্র স্পেনের জন্য নির্দিষ্ট করে রাখা। অনেকে আবার এপ্রিলের ১ তারিখ নিয়ে বিভিন্ন কথাসাহিত্য রচনা করেন মুসলিমদের নিয়ে।

কিন্তু একথা আমরা কতজনই বা জানি যে, স্পেনের মূল পতন মূলত শুরু হয় ১১০০ সালের পর থেকে। ধীরে ধীরে একের পর এক এলাকা হারাতে থাকে মুসলিমেরা। মূল খিলাফত থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া, আভ্যন্তরীন রাজনৈতিক সমস্যাকে প্রকট করে অন্তর্দ্বন্দ্বে জড়িয়ে পড়া এসব ছিল মূল কারণ।

অবশেষে, ১২৩৬ সালের ২৯ শে জুন, রাজা ফার্ডিন্যান্ড(৩য়) এবং লিয়নের সম্মিলিতি খ্রিস্টান বাহিনী আনুষ্ঠানিকভাবে মুসলিমদের গড়ে তোলা কর্ডোভা শহরকে কুক্ষীগত করে নেয়।

কর্ডোভা ছিল স্পেনের মুসলিম খিলাফতের রাজধানী। কর্ডোভার পতনের পর সমগ্র স্পেন খ্রিস্টানদের নিয়ন্ত্রণে চলে যায়। মুসলিমদের শাসনাধীন সময়ে যে শহর ছিল সকল জাতি, ধর্ম ও বর্ণের, খ্রিস্টানদের দখলে যাওয়ার পর সেই শহরে শুরু হয় ম্যাসাকার এবং গণহত্যা।
ফলশ্রুতিতে, মুসলিমরা পুরো স্পেন থেকে পরবর্তীতে সমবেত হয় তাদের সর্বশেষ আশার স্থল গ্রানাডাতে। কেননা ১২৩৬ সাল পরবর্তী স্পেনের মুসলিম শাসন বলতে গ্রানাডার শাসনকেই বুঝাতো।
মুসলিমদের নিয়ন্ত্রণাধীন অঞ্চল এই গ্রানাডা ছিল স্পেনের মুসলিমদের সর্বশেষ দুর্গ। যেখান থেকে মুসলিমরা ১৪৯২ সাল পর্যন্ত প্রায় ২৫০ বছরের অধিক সংগ্রাম চালিয়ে যায় খ্রিস্টান শক্তির বিরুদ্ধে।

আমরা ইতিহাস নিয়ে কান্না করি। অথচ আমাদের উচিৎ হচ্ছে, কান্নার বদলে ইতিহাসে মূলে কুঠারঘাত করা। প্রশ্নের উত্তরসমূহ খুজে বের করা-
- কর্ডোভার পতন কীভাবে হলো??
- জ্ঞান-বিজ্ঞানের শীর্ষে অবস্থান করা সত্ত্বেও কোন কারণে মুসলিমরা ১২৩৬ থেকে ১৪৯২ সাল পর্যন্ত নিজেদেরকে শুধুমাত্র গ্রানাডাতে গুটিয়ে রেখেছিল??
- কেন্দ্রে আব্বাসী খেলাফত, স্পেনের নিকটেই আফ্রিকার মালির মুসলিম খেলাফত(যা আব্বাসীদের অধীনে ছিল), অপরপাশে সেলজুক সাম্রাজ্য এরপর উসমানী সাম্রাজ্য, উপমহাদেশে মুঘল সাম্রাজ্য।
পুরো দুনিয়া যেখানে মুসলিমদের অধীনে ছিল তখন কীভাবে স্পেনের মতো ঐতিহ্যমন্ডিত শহর আমাদের হাতছাড়া হয়ে যায়??
- ১২৩৬ এরপর পরবর্তী ২০০ বছর পর্যন্ত মুসলিমরা নিজেদের ভূমি পুনরুদ্ধারের পরিকল্পনায় কেন ব্যর্থ হয়েছিল।

- ইউরোপের বিখ্যাত এক ঐতিহাসিক ১৫০০ সালের দিকে বলেছিলেন- "আকাশ থেকে যদি দুনিয়ার দিকে তাকানো হয়, তাহলে পুরো পৃথিবী মুসলিমদের মনে হবে। মুসলিমরা যে গতিতে ছুটছে, আগামী কয়েকশ বছরের মধ্যে হয়তো পুরো পৃথিবী ওদের করতলে হবে"।
এরকম অবস্থায়ও আমরা কেন স্পেনকে হারিয়েছি???

ইতিহাসকে আমাদের পাঠ করা উচিৎ ক্রিটিকালি। না হলে আবেগ ছাপিয়ে কখনো ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করা যাবে না।

আমরা আজও পলাশীর জন্য কান্না করি, কিন্তু পলাশী কী কারণে হয়েছিল তা বিশ্লেষণ করতে যাই না কোন এক কারণে। অথচ মোংগল আক্রমণে পুরো মুসলিম উম্মাহ যেখানে প্রায় মৃতপ্রায় হয়ে পড়েছিল, সেখান থেকে নতুন করে জেগে উঠে ইউরোপকে আলোকিত করেছিল বীরের এই জাতি। কীভাবে সম্ভব হয়েছিল?? নিজেদের ব্যর্থতা চিহ্নিত করে যুগের আলোকে তা সমাধানের মাধ্যমে নতুন এক ভিশন দাড় করানোর মাধ্যমেই সম্ভব হয়েছিল।
পুরো দুনিয়াকে আখলাক, সভ্যতা উতকর্ষতা শিখেয়েছে আমাদের ইসলামী সভ্যতা।
সভ্যতার শীর্ষে থাকা কর্ডোভার পতন তাই আজও আমাদের কাঁদায়। একই সাথে আমাদের প্রশ্ন করতে শেখায় এবং ভাবাতে শেখায়।


স্পেন পতন স্পেনের ইতিহাস মুসলিম ইতিহাস
০ টি মন্তব্য      ৪০৯ বার পঠিত         

লেখাটি শেয়ার করতে চাইলে: