অনলাইনে আছেন

  • জন ব্লগার

  • ২১ জন ভিজিটর

হাজারটি বড় মিলের চেয়ে একটি ছোট্ট অমিল যেন অনেক বড়!

লিখেছেন জিবরান শনিবার ৩০ মার্চ ২০১৯

আমাদের মুসলিম স্কলারগণ এবং বিভিন্ন দল উপদলের মধ্যে ছোট খাটো কিছু বিষয়ের মতভিন্নতা থাকলেও নাস্তিক এবং কাদিয়ানী ছাড়া অন্য সকলের নিকট ইসলামের মৌলিক বিশ্বাস এবং শিক্ষাগুলোতে বড় কোন দ্বিমত বা বিতর্ক নেই। সে কারণে উচিৎ ছিল, মুসলিমগণ যে স্কলার এবং যে দল- উপদলের মাধ্যমেই ইসলাম প্রাক্টিস করুন না কেন, তাঁদের মৌলিক লক্ষ্য উদ্যেশ্য থাকবে ব্যক্তি, পরিবার, সমাজ এবং রাষ্ট্রের সর্বত্র আল্লাহর কুরআন এবং রসূলের (সাঃ) সুন্নাহ বাস্তবায়নের প্রচেষ্টা।

কিন্তু দুর্ভাগ্য হলো, আমাদের মধ্যে পারস্পরিক হাজারটি মিল থাকলেও সেদিকে দৃষ্টি না দিয়ে মাত্র একটি ছোট্ট গরমিল পেলেও সেটাকে চিহ্নিত করে নানারকমের অনাকাঙ্খিত ফতোয়ার মাধ্যমে চরম বিভক্তির জন্ম দেয়া হচ্ছে।

ফলে তাঁদের দাওয়াতের টার্গেট এখন অমুসলিম এবং ইসলাম থেকে দূরে সের যাওয়া লোকগুলো নয়। তাঁদের টার্গেট হলো এক স্কলারের সমর্থকদেরকে সেই স্কলারের দোষত্রুটি দেখিয়ে নিজের দলে ভিড়ানো, এক উপদলের সাথে থাকা লোকদেরকে সেই উপদলের বিরুদ্ধে ক্ষেপিয়ে নিজের উপদলে ভিড়ানো। এর ফলে নতুন করে প্রাক্টিসিং মুসলিম বৃদ্ধি না হয়ে সেই তারাই টানা হেঁচড়ার মধ্যে পড়ে আছেন, যাঁরা আগে থেকেই ইসলামে আছেন।

এমন দুঃখজনক পরিস্থিতি থেকে মুসলিম উম্মাহকে ফিরে আনার ব্যবস্থা করতে না পারলে বড়ই ক্ষতির সম্মুখিন হবো আমরা। আল্লাহ তাওফিক দান করুন।


অমিল
০ টি মন্তব্য      ৩৬৩ বার পঠিত         

লেখাটি শেয়ার করতে চাইলে: