অনলাইনে আছেন

  • জন ব্লগার

  • ৩৮ জন ভিজিটর

হানাফি, সালাফি, মালিকি বলে ইসলামকে টুকরা করে উপস্থাপনার হিড়িক...

লিখেছেন Nazrul Islam Tipu বৃহস্পতিবার ২১ মার্চ ২০১৯

নামের সাথে টাইটেল লাগানো নিয়ে একটি পোষ্ট দিয়েছিলাম। পরে দেখলাম তারা তো সেই টাইটেলের কিছুটা হক্কদার কেননা তারা সেখান থেকে ডিগ্রী নিয়েছে। ইদানীং কালে দেখেছি নামের সাথে মতবাদের টাইটেলের প্রভাবও ধীরে ধীরে বাড়ছে। খলিলুল্লাহ সালাফী, জবীউল্লাহ হানাফী থেকে শুরু করে যেভাবে টাইটেলের গতি বাড়ছে না জানি কখন কেউ শফিউল্লাহ ফাসেকী না লিখে বসে!

প্রবাসী বন্ধু জুমাবারের নামাজের ঠিক আগেই নতুন ভাড়া বাসায় পৌঁছলেন। ছেলেকে জিজ্ঞাসা করলেন, বাবা কোন মসজিদে নামাজ পড়বে? ছেলের আবদার, আম্মু সর্বদা কাছের মসজিদে নামাজ পড়তে বলেন, আজ তোমার সাথে আরেকটি মসজিদে যাব। কিছু মুরুব্বী আমাদেরকে সেখানে নামাজ পড়তে বলে। যথারীতি নামাজ শেষ করে ছেলে বাবাকে বলছে, বাবা এই মসজিদের নামাজ তো অন্য মসজিদের মতই!

পিতা আশ্চর্য হয়ে প্রশ্ন করলেন, এটা কি কথা বাবা? সকল মসজিদের নামাজ তো একই হবে। মসজিদ হিসেবে কি নামাজ ভাগ হয়? ছেলে বলছে, ঐ দেখ, এই মসজিদের নাম 'আহলে হাদিস মসজিদ'। নামাজে তো হুজুর শুধু কোরআনের সুরাই পড়েছে, হাদিস তো পড়ে নাই!? মন্তব্য আপনাদের।

একজন ভাগ্যবান শ্রেষ্ঠ মুসলমান জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত নিজেকে মুসলিম হিসেবে পরিচয় দিবে। এটা আল্লাহর নির্দেশ, এটা ফরজ। আচরণ, কাজ, কথা, লেনদেনে পরিচয় দিতে হবে নিজেকে মুসলমান হিসেবে। কিন্তু এখন কিছু মানুষ নিজেদের পরিচিতি দিচ্ছে মতবাদের ট্যাগ লাগিয়ে। ফেসবুকে আলাদা পোষ্ট দিয়ে প্রশ্ন করেন, ঐ আলেম কি হানাফি, মালিকী, শাফেয়ী, সালাফী, আহলে হাদিস? কিছু আলেম এমন আছে, যারা মাজহাবের বিরুদ্ধে উসকিয়ে নিজেরাই আরেকটি মাজহাবের সৃষ্টি করছে।

এর পরিণাম মোটেও ভাল নয়, ভাতৃঘাতি, ধ্বংসাত্মক এই কাজ জাতিকে আরো বহু টুকরায় বিভক্ত করবে। একতার ডাক দিবে এমন আলেম আজ খুবই নগণ্য কেননা সকল আলেমেরা বিভিন্ন শ্রেণীতে বিভক্ত হয়ে পড়েছে। কেউ সঠিক কথা বলল তো, প্রশ্ন করে তিনি কোন মতবাদের। সবার কাছে বিনীত অনুরোধ আপনারা, আব্বাসীয় শাসকদের পতনের কারণগুলো পড়ুন। নিশ্চিতই সকলের কাণ্ডজ্ঞান খুলে যাবে, চোখ মেলে যাবে, তখনই বুঝা যাবে দ্বিধা-বিভক্তির এই পরিণতি আমাদেরকে কোন জাহান্নামের দিকে নিয়ে যাচ্ছে।

তাই সবাই বলুন, আমি মুসলিম, আমরা মুসলমান; কোরআন আর হাদিসই আমাদের প্রাণ।


ইসলাম মানহাজ
০ টি মন্তব্য      ৪৪৭ বার পঠিত         

লেখাটি শেয়ার করতে চাইলে: